-

আজকে কাতারের রিয়াল রেট বাংলাদেশে কত টাকা? 

কাতার থেকে বাংলাদেশে টাকা পাঠাতে চাইলে, আজকে কাতারের রিয়াল রেট বাংলাদেশে কত টাকা বা কাতারের টাকার মান সম্পর্কে আপডেট তথ্য জেনে নিন এখানে।

বর্তমানে কাতার পৃথিবীর অন্যতম সর্বোচ্চ মাথাপিছু আয়ের রাষ্ট্র। সৌদি আরব এবং ওমানের পর কাতার অন্যতম রক্ষণশীল রাষ্ট্র। কাতারের নাগরিক সুযোগ সুবিধার মান খুবই উন্নত। পাশাপাশি বহির্বিশ্বের নাগরিকদের কর্মসংস্থানের জন্য এই দেশটি সুপরিচিত। 

২০১৯ সালের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশের প্রায় ৪ লক্ষ মানুষ কাতারে কর্মসংস্থানের জন্য প্রবাসী হিসেবে ছিল। বর্তমানে সেই সংখ্যা আরো অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। কাতারে অবস্থানরত বাংলাদেশী প্রবাসীরা নিজ দেশে যখন তাদের উপার্জিত অর্থ প্রেরণ করে, তখন সেই অর্থের সঠিক মূল্য নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

আন্তর্জাতিক মুদ্রা বিনিময় হার প্রায় প্রতিদিনই পরিবর্তন হয়। ফলে কাতারের রিয়াল থেকে বাংলাদেশি টাকায় একচেঞ্জ রেট সম্পর্কে আপডেট তথ্য না জানলে, সঠিক মূল্য নাও পেতে পারেন। তাই কাতারের টাকার মান কত সে সম্পর্কে জেনে নিতে পারেন এই আর্টিকেল থেকে।

আজকের কাতারের টাকার মান কত?

আজ বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ তারিখে

আজকের কাতারের টাকার মান বাংলাদেশি টাকায়- ১ কাতার রিয়াল = ৩২.৪৬ টাকা। এভাবে যত রিয়াল বিনিময় করতে চাইবেন, সেই সংখ্যাকে ৩২.৪৬ দিয়ে গুণ করলে বাংলাদেশি টাকায় তার মূল্য বের করতে পারবেন। 

শুধুমাত্র কাতারে থাকা প্রবাসীরা বাংলাদেশে অর্থ প্রেরণ করে এমনটি নয়। বরং বাংলাদেশ থেকেও বিভিন্নভাবে কাতারে অর্থ প্রেরণ করা হয়। অনেক সময় প্রবাসীদের ব্যক্তিগত প্রয়োজনে, এম্প্লয়ার আইডি তৈরিতে কিংবা ব্যবসা প্রতিষ্ঠা করার জন্য বাংলাদেশ থেকে মুদ্রা এক্সচেঞ্জ করে কাতারে রিয়াল সংগ্রহ করে। 

আবার কেউ কেউ কাতারে ভিজিট ভিসায় ভ্রমণ করতে গেলেও, সেখানে বাড়তি কাতারি রিয়ালের প্রয়োজন পড়তে পারে। তাই বাংলাদেশ থেকে ব্যাংক ট্রান্সফার করে বাংলাদেশের মুদ্রাকে কাতার রিয়ালে কনভার্ট করে, কাতারের ব্যাংকগুলো থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ উত্তোলন করা যায়। 

এভাবে কেউ যদি বাংলাদেশ থেকে কাতারে টাকা পাঠাতে চায়, সেক্ষেত্রেও বাংলাদেশী প্রতি ৩২.৪৬ টাকার বিনিময়ে কাতারের ব্যাংকগুলো থেকে ১ রিয়াল করে সংগ্রহ করতে পারবে। আবার কাতারে কারোর ১,০০০ রিয়াল প্রয়োজন হলে, বাংলাদেশ থেকে আজকের টাকার রেট অনুযায়ী, ৩২,৪৬০ টাকা পাঠাতে হবে (+ব্যাংক চার্জ)।

কাতার রিয়াল টু টাকা | ১ রিয়াল = কত টাকা?

কাতার রিয়াল (QAR)বাংলাদেশি টাকা (BDT)
1 রিয়াল32.46 টাকা (▲)
10 রিয়াল324.6 টাকা (▲)
50 রিয়াল1,623 টাকা (▲)
100 রিয়াল3,246 টাকা (▲)
500 রিয়াল16,230 টাকা (▲)
1000 রিয়াল32,770 টাকা (▲)
5000 রিয়াল1,62,300 টাকা (▲)

উল্লেখ্য যে, উপরোক্ত তালিকায় যেই প্রতীক গুলো ব্যবহার করা হয়েছে, সেগুলোর ব্যবহারিক ব্যাখ্যা হলো:

  • (▲) টাকার রেট বৃদ্ধি পেয়েছে।
  • (▼) টাকার রেট হ্রাস পেয়েছে।
  • ( ● ) টাকার রেট অপরিবর্তিত রয়েছে।

কাতার ১ রিয়াল বাংলাদেশের কত টাকা

আজকের কাতারের টাকার মান অনুযায়ী, কাতারের ১ রিয়াল আজকের বাংলাদেশী টাকায় ৩২.৪৬ টাকা (৩২ টাকা ৪৬ পয়সা)। অর্থাৎ আজকের আন্তর্জাতিক মুদ্রার মানের ভিত্তিতে বাংলাদেশের ৩২ টাকা ৪৬ পয়সা এবং কাতারের ১ রিয়াল হবে সমান মূল্যের। 

কাতারে যেসকল প্রবাসী বাংলাদেশীরা রয়েছে, তারা মুদ্রা বিনিময় করে বাংলাদেশে অর্থ প্রেরণ করলে, আজকের দিনে প্রতি ১ কাতার রিয়ালের বিনিময়ে ৩২ টাকা ৪৬ পয়সা করে পাবে। একইভাবে, কেউ যদি বাংলাদেশ থেকে কাতারে অর্থ প্রেরণ করতে চায়, তাহলে বাংলাদেশের ব্যাংকগুলো থেকে প্রেরণ করা প্রতি ৩২ টাকা ৪৬ পয়সার বিনিময়ে কাতারে ১ রিয়াল সংগ্রহ করতে পারবে।

কাতারের ১ টাকা বাংলাদেশের কত টাকা?

কাতারের মুদ্রার নাম হলো রিয়াল। আমরা কাতারের টাকা বলতে মূলত কাতারের রিয়ালকেই শাব্দিক অর্থে বুঝিয়ে থাকি। যাই হোক, আজকের মুদ্রার মান অনুযায়ী, কাতারের ১ টাকা বাংলাদেশের ৩২ টাকা ৪৬ পয়সা। 

তবে এই বিনিময় হার স্থিতিশীল নয়। যেকোনো সময় বিভিন্ন পারিবারিক বিষয়ের উপর নির্ভর করে কাতারের মুদ্রার মান এবং বাংলাদেশের মুদ্রার মান পরিবর্তিত হতে পারে। সেক্ষেত্রে প্রতিদিন কিংবা কয়েক ঘন্টার ব্যবধানেও কাতারের টাকার মান কম-বেশি হয়ে থাকে।

কাতারের ১০০ রিয়াল বাংলাদেশের কত টাকা? 

ইতিমধ্যেই আমরা জেনেছি যে, আজকের কাতারের রিয়াল রেট বাংলাদেশে প্রতি ১ রিয়াল = ৩২.৪৬ টাকা। এই রিয়াল রেট অনুযায়ী, আজকে কাতারের ১০০ রিয়াল = বাংলাদেশের ৩,২৪৬ টাকা।

এই হিসেব মতে, কেউ যদি কাতারে অবস্থান করে বাংলাদেশের কোন ব্যাংকে বা বিকাশের মাধ্যমে অর্থ প্রেরণ করে, তাহলে ১০০ রিয়ালের বিনিময়ে বাংলাদেশ থেকে পাবে ৩,২৪৬ টাকা। আবার ভিন্নভাবে, কেউ যদি বাংলাদেশ থেকে কাতারে ১০০ রিয়াল পাঠাতে চায়, তাহলে তাকে কোন সরকার অনুমোদিত ব্যাংকের মাধ্যমে ৩,২৪৬ টাকা পাঠাতে হবে (+ ব্যাংক চার্জ)।

কাতারের ১০০০ রিয়াল বাংলাদেশের কত টাকা?

আজকের কাতারের টাকার মান অনুযায়ী, কাতারের ১ হাজার রিয়াল বাংলাদেশী টাকায় এক্সচেঞ্জ করলে ৩২,৪৬০ টাকা পাওয়া যাবে। বাংলাদেশের সরকারিভাবে অনুমোদিত ব্যাংকগুলো এই রেটে আজকের কাতারের রিয়াল বিনিময় করে থাকবে। কিছু ব্যাংকে বিনিময় হার এর থেকে কম-বেশি হতে পারে। তাছাড়া ব্যাংকের মাধ্যমে লেনদেন করলে বাড়তি ২.৫%-৫% পর্যন্ত রেমিটেন্স পাওয়ার সুযোগ তো রয়েছেই।

অন্যদিকে, যদি কেউ বিকাশের মাধ্যমে কাতার থেকে বাংলাদেশে ১,০০০ রিয়াল পাঠায়, তাহলে সে সাধারণভাবে ব্যাংকের রেট থেকে কিছু পয়সা বেশি পেতে পারে। কিন্তু এভাবে লেনদেন করলে বাড়তি ২.৫%-৫% রেমিটেন্স পাওয়ার কোন সুযোগ থাকেনা।

আজকের কাতারের টাকার মান বাংলাদেশে কত?

আজকের কাতারের টাকার মান বাংলাদেশের টাকার রেট অনুযায়ী, ১ রিয়াল = ৩২.৪৬ টাকা। মূলত, বাংলাদেশে বর্তমানে চলমান অস্থিতিশীল অর্থনৈতিক ও রাজনৈতিক পরিবেশের কারণে দিন দিন বাংলাদেশে মুদ্রার মান কমে যাচ্ছে। তাই বাংলাদেশের হ্রাসমান সেই মুদ্রা দিয়ে অন্য দেশের মুদ্রার মান নির্ণয় করতে চাইলে, সেটি তুলনামূলকভাবে বেশি হয়। 

বিগত ৪-৫ বছর আগেও কাতারের টাকার মান ছিল বাংলাদেশের মুদ্রার মান অনুসারে ১ কাতারি রিয়াল = ২২/২৩ টাকা। কিন্তু বর্তমানে তা আরও প্রায় ৫০% বৃদ্ধি পেয়েছে। তাই আজকের কাতারের টাকার রেট বাংলাদেশি টাকায় বৃদ্ধি পেয়ে ৩২.৪৬ টাকায় উন্নীত হয়েছে।

কাতারে প্রচলিত মুদ্রা ও নোট এর তালিকা

বর্তমানে কাতারে বিভিন্ন মানের মুদ্রা ও নোট এর প্রচলন রয়েছে। দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্যের জন্য দেশটি এসকল নোট ও মুদ্রার ব্যবহার করে থাকে। নিচে বর্তমানে কাতারে প্রচলিত মুদ্রা ও নোট এর তালিকা দেওয়া হলো:

প্রচলিত কয়েন সমূহ:

  • ২৫ দিরহাম,
  • ৫০ দিরহাম, ও
  • ১ রিয়াল।

(বি:দ্র: কাতারের ১০০ দিরহাম = ১ রিয়াল।)

প্রচলিত নোট সমূহ:

  • ১ রিয়াল: শেখ জাসিম বিন মুহাম্মদ আল থানি এবং কাতারের মানচিত্র ডিজাইন করা বেগুনি রংয়ের নোট। 
  • ৫ রিয়াল: আল খোর টাওয়ার এবং বিভিন্ন সাংস্কৃতিক প্রতীক ডিজাইন করা সবুজ রংয়ের নোট।
  • ১০ রিয়াল: শেখ হামাদ গ্র্যান্ড মসজিদ এবং কাতার জাতীয় মিউজিয়াম ডিজাইন করা লাল রংয়ের নোট।
  • ৫০ রিয়াল: শেখ আবদুল্লাহ বিন জাসিম আল থানি প্যালেস ডিজাইন করা নীল রংয়ের নোট।
  • ১০০ রিয়াল: কাতারের কেন্দ্রীয় ব্যাংক ও অর্থনৈতিক স্থাপনা ডিজাইন করা বেগুনি রংয়ের নোট।
  • ২০০ রিয়াল: কাতার জাতীয় লাইব্রেরি এবং সাংস্কৃতিক ঐতিহ্য ডিজাইন করা হালকা সবুজ রংয়ের নোট।
  • ৫০০ রিয়াল: কাতারের এমিরেট প্যালেস এবং ঐতিহাসিক স্থান ডিজাইন ধূসর সবুজ রংয়ের নোট।

শেষকথা 

উপরোক্ত আলোচনা থেকে কাতারের টাকার মান কত, সে সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। তবে খেয়াল রাখবেন মুদ্রার মান যেকোনো সময় পরিবর্তন হতে পারে। তাই বিশ্বস্ত মাধ্যম থেকে আপডেট তথ্য জেনে অর্থ বিনিময় করলে লাভবান হতে পারবেন।

সর্বশেষ প্রকাশিত